আসসালামু অলাইকুম,
ব্লগে আপনাকে স্বাগতম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন, আজ আপনাদের জন্য থাকছে
আমাদের গত টিপস্ এর মত একটি টিপস্। গত টিপস্ এ আমরা দেখিয়ে ছিলাম ”কিভাবে আপনিআপনার Microsoft Word ফাইলে Password দিবেন?” যারা এই টিপস্ টি এখনও
দেখেননি তারা পূর্বের লিষ্ট থেকে দেখেনিবেন।
আজকের টিপস্ টি হল "কিভাবে আপনি আপনার Microsoft Excel ফাইলে
Password দিবেন?"
Microsoft Excel এর
সাথে আমরা কম বেশি সবাই পরিচিত, প্রতিনিয়ত আমরা কাজ করে যাচ্ছি এই
Application Software এ। বেশি কথা না বলে চলুন শুরু করা যাক আজকের টিপস্।
প্রথমে আপনাকে একটি Microsoft Excel ফাইল তৈরি (নীচের
চিত্র অনুযায়ী) করতে হবে
অথবা আপনার পূর্বে
তৈরিকৃত Microsoft Word ফাইলটি Open করতে
হবে।
তারপর আপনাকে File থেকে
Save / Saveর্ s ক্লিক করতে হবে।
Browse এ ক্লিক করতে হবে।
Tools এ ক্লিক
করুন তারপর General Options
এ ক্লিক
করুন।
Password to Open:
এই Option টা হল আপনার
উক্ত ফাইলটি Open হতে গেলে প্রথম Opening এর সময় যে Password চাইবে, সেই সেল। তার
মানে উক্ত ফাইলটি Open করার জন্য যে Password আপনি দিতে চাচ্ছেন তা দিয়ে দিন।
Password to Modify:
এই Option টা হল খুবই
গুরুত্বর্পূণ একটি Option। ধরুন আপনার উক্ত ফাইলে এমন কিছু তথ্য আছে যা Correction
/ Modify এর Permission আপনি অণ্য কাউকে বা সবাইকে দিতে চাচ্ছেন না। যে এই
Password টা জানবে, একমাত্র সেই উক্ত ফাইল modify করতে পারবে। আপনি চাইলে এটা না ও
ব্যবহার করতে পারেন।
Password বসিয়ে OK
বোতামে ক্লিক করুন। তারপর ফাইলটি বন্ধ করে আবার Open করুন, দেখবেন File টি Open
হওয়ার সময় Password চাইবে।
আজকে এ পর্যন্তই, যদি টিপস্ টি ভাল লেগে থাকে তাহলে Friends দের সাথে শেয়ার করবেন। আর নিত্য নতুন টিপস্ এন্ড ট্রিকস্ পেতে আমাদের সাথেই থাকুন।
[বিঃ দ্রঃ কোন ভূল হলে তা ক্ষমার দৃষ্টিতে দেখবেন]
**আমাদের অন্যান্য টিপস্ সমূহ**
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন