সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

কিভাবে Pen Drive Bootable করবেন?


আসসালামু অলাইকুম
ব্লগে আপনাদেরকে স্বাগতম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন, আজ আমি আপনাদের জন্য নিয়ে এসেছি Effective একটি টিপস্। আমরা অনেকেই আছি যারা কম্পিউটার/ল্যাপটপ/নোটবুক ব্যবহার করি যার সিডি/ডিভিডি রোম নেই। অনেক সময় সিডি/ডিভিডি রোম থাকা সত্বেও তা  নষ্ট হয়ে গেছে। তাই আজকের টিপস্ এ আমরা দেখব কিভাবে প্যান ড্রাইভের Bootable করে আপনি আপনার  কম্পিউটার / ল্যাপটপ / নোটবুক এ নতুন অপারেটিং সিস্টেম Install করবেন। চলুন তাহলে শুরু করা যাক আজকের টিপস্ :

যে Pen Drive এর সাহায্যে আপনি কম্পিউটার / ল্যাপটপ / নোটবুক এ নতুন অপারেটিং সিস্টেম Install দিতে চাচ্ছেন তা প্রথমে Bootable করে নিতে হবে। তো অনেকেই যানে যে, Bootable কি? আবার অনেকেই যানে না Bootable কি? কিভাবে করতে হয়, আর কি কি প্রায়োজন?

১। প্রথমেই আপনার একটা Pen Drive লাগবে (4 GB+)
2। Windows XP / 7 / 8 / 8.1 / 10 এর ISO File লাগবো
3। প্যান ড্রাইভকে Bootable করার Software

প্রথমে আপনাকে ISO File ফাইলটাকে নির্দিষ্ট একটি ফোল্ডারে রাখতে হবে। যাতে আমরা পরবর্তিতে ফাইলটাকে খুব সহজে আপনি খুজে পেতে পারেন। তারপর আপনি আপনার Bootable করার Software টি Open করুন। এখানে আমি ব্যবহার করেছি Rufus 2.18 Software টি কে। যার ওজন মাত্র 945KB । নীচের লিংক থেকে আপনি ফাইলটি Download করে নিতে পারেন।
প্রথমে Rufus 2.18 Software টি Open করুন।

প্রথমে আপনি আপনার Device: Pendrive টি Select করুন। Partition Scheme and target system type, File System & Cluster Size যা আছে তাই অপরিবর্তত রাখুন।
Name New Label: এ আপনি যে কোন নাম বা Windows Version এর নাম দিতে পারেন।


Create a bootable disk using: Free DOS ই থাকবে। তারপর CD Icon এর উপর ক্লিক করুন।

এই Pop-Up আসলে ISO File এর Source টা Select করে দিন। আমার কম্পিউটারে এই তিনটা ISO File আছে তাই এমনটা দেখাচ্ছে। আপনারা আপনাদের ISO File Source Select টা Select করে Open এ ক্লিক করুন।

তারপর Start এ ক্লিক করুন।

Warning Massage আসলে OK বোতামে ক্লিক করুন।



Process চলার সময়ে এমনটা দেখাবে। কিছু মূর্হুত অপেক্ষা করুন। তাহলেই হয়ে যাবে আপনার কাঙ্খিত Pendrive Bootable করা। তারপর যে কোন কম্পিউটার / ল্যাপটপ / নোটবুক এ অপারেটিং সিস্টেম Install করুন প্যান ড্রাইভ দিয়েই।



শুধু একটা জিনিস মাথায় রাখতে হবে কম্পিউটার / ল্যাপটপ / নোটবুক এ অপারেটিং সিস্টেম Install করার সময় অবশ্যই 1st Boot Device: Removable USB Flash Select থাকতে হবে।  


আজকে পর্যন্তই, যদি টিপস্ টি ভাল লেগে থাকে, তাহলে  সবার সাথে শেয়ার করবেন। আর নিত্য নতুন টিপস্  এন্ড ট্রিকস্ পেতে আমাদের সাথেই থাকুন। 


[
বিঃ দ্রঃ কোন ভূল হলে তা ক্ষমার দৃষ্টিতে দেখবেন]

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

My PC/ My Computer দ্রুত চালু করার পদ্ধতি

আসসালামু অলাইকুম ,  ব্লগে আপনাদেরকে স্বাগতম , কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের জন্য থাকছে My PC/ My Computer দ্রুত চালু করার পদ্ধতি। আজ আমরা যে বিষটা নিয়ে টিউন্স টি করবো এটা খুব চিরচেনা সমস্যা। প্রায় সময়িই আমাদের My PC/ My Computer Double Click করে চালু করতে গেলে একটু সময় নিয়ে চালু হয়। এটা মাঝে মাঝে কোন কোন ব্যবহার কারীর কাছে সমস্যার কারন হয়ে দাড়ায়। তো চলুন তাহলে শুরু করা যাকঃ     প্রথমে আপনাকে Start Menu তে যেতে হবে। তারপর Run এ ক্লিক করতে হবে।       তারপর Run আসলে “regedit” লিখুন। এ Message টা আসলে Yes বোতামে ক্লিক করুন। তারপর HKEY_CURRENT_USER এ ক্লিক করুন। তারপর Control Panel এ ক্লিক করুন। তারপর Desktop এ ক্লিক করুন।   তারপর ডান পাশ থেকে MenuShowDelay এর উপর ক্লিক করুন। দেখুন Value Data “400” লেখা আছে, সেখানে 100 লেখে OK ক্লিক করুন। কম্পিউটারটাকে Restart দিন। আর দেখুন যে আপনি যখন My PC/ My Computer চালু করছেন তখন দেখবেন যে, এটা চালু হতে আর আগের মত বেশি সময় নিচ্ছে না।

কিভাবে RAR / Zip ফাইলে Password দিয়ে লক করবেন... দেখেনিন

আসসালামু অলাইকুম ,  ব্লগে আপনাদেরকে স্বাগতম , কেমন আছেন সবাই ? আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের জন্য থাকছে একটু  ব্যতিক্রমী টিপস্ । আমরা অনেকেই   RAR / Zip সম্পর্কে জানি, এ দুটাই ফাইল বা ফোল্ডারকে Compress করে দেয় তার সাথে সাথে আপনি পাচ্ছেন Password Protection ও Virus এর হাত থেকে মুক্তি। আজ আমি আপনাদের দেখাবো, যে কোন ফাইল বা ফোল্ডারকে Password Protection দিয়ে   RAR / Zip করবেন। চলুন তাহলে শুরু করা যাক আজকের টিপস্: প্রথমে আপনাকে WinRAR 5.50  থেকে ফাইলটি Download করে, Install করে নিতে হবে। Start মেনু থেকে All Programs Win Rar Open করুন। File তেকে Browse for Folder এ ক্লিক করুন। যে ফাইল গুলো কে আপনি Password Protection দিতে চান ঐ গুলো Select করে Add এ ক্লিক করুন। (  (1)     Archive Format পছন্দ করে   (2 ) Advanced এ ক্লিক করুন। Set Password এ ক্লিক করুন। আপনার পছন্দ মত Password দিয়ে Ok বোতাম চাপুন। দেখুন ফাইলটি Open করতে   গেলে Password চাচ্ছে।   এভাবেই আপনি আপনার যে কোন ফাইল বা ফোল্ডারকে কে Passwor